Updates :
Loading...

এপ্রিলের শেষ সপ্তাহে শুরু হচ্ছে শিক্ষক নিয়োগ,সময় থাকবে মে মাসের প্রথম সপ্তাহ



এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এপ্রিলের শেষভাগ থেকে আবার শুরু হচ্ছে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। আর নিয়োগ প্রক্রিয়ার পুরোটাই এবার সম্পন্ন করা হবে অনলাইনে। এ লক্ষ্যে ইতোমধ্যে একটি সফটওয়্যারও তৈরি করে ফেলেছে এনটিআরসিএ।

মন্ত্রণালয় জানাচ্ছেন এপ্রিললের শেষ সপ্তাহে নিয়োগ  দেওয়ার জন্য প্রজ্ঞাপন জারি করা হবে এবং মে মাসের প্রথম সপ্তাহের মধ্য তালিকা প্রস্তুত করে জুনের প্রথম সপ্তাহের ভিতরে যাবতীয় কার্যক্রম সম্পূর্ণ হবে

শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় এবার পরিচালনা কমিটির ক্ষমতা কমিয়ে পুরো প্রক্রিয়া মূলত একটি সফটওয়্যারে মাধ্যমে সম্পন্ন করছে এনটিআরসিএ। এতে সহযোগিতা করছে টেলিটক। নতুন পদ্ধতি অনুযায়ী, স্কুলগুলোকে কোনো নিয়োগ বিজ্ঞপ্তিও প্রকাশ করতে হবে না। এনটিআরসিকে নিজেদের চাহিদার কথা জানালেই শিক্ষক চূড়ান্ত করে ফেলবে এনটিআরসি।

আগে এমপিওভুক্ত স্কুলগুলোতে শিক্ষক নিয়োগে ঘুষ দিতে হতো। আশা করা হচ্ছে, নতুন পদ্ধতিতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় এ অবস্থার পরিবর্তন হবে।

এই প্রক্রিয়ায় নিয়োগ শুরু করতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের উপস্থিতিতে টেলিটক ও এনটিআরসিএ-এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

শিক্ষামন্ত্রী এর আগে বলেছিলেন, এপ্রিল থেকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। প্রার্থীরা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের পরিবর্তে অনলাইনে এনটিআরসিএ বরাবর আবেদন করবেন।

এই আবেদনের জন্য প্রার্থীদের টেলিটক মোবাইলের মাধ্যমে ১৮০ টাকা ফি দিতে হবে বলে জানা গেছে।

Share This Post

Related Articles

Previous
Next Post »