Updates :
Loading...

Advice for mathematics and science from Sushanta Paul


গলফ খেলায় ভালো খেলোয়াড়রা দুটি ব্যাপার মাথায় রাখেন—এক. বল। দুই. গর্তটা। গর্তে বলটা ফেলার জন্য গর্তের সঙ্গে বলটার সংযোগের একটা দৃঢ় কল্পনা মাথায় আসার পরেই তাঁরা বলে আঘাত করেন। আর সাধারণ মানের খেলোয়াড়রা দূরত্ব, আশপাশের মাঠের পরিবেশ, দর্শকদের প্রতিক্রিয়া—এসব নিয়েও ভাবতে থাকেন।
বিসিএস পরীক্ষার জন্য দুটি ব্যাপার মাথায় রাখুন—এক. প্রস্তুতি কৌশল। দুই. চাকরিটা। বিসিএস নিয়ে যত বেশি গবেষণা করবেন, ততই আপনার প্রস্তুতি খারাপ হবে। আপনার স্বপ্নটা মাথায় রেখে আর কোনো কিছুকেই তোয়াক্কা না করে প্রচুর পরিশ্রম করে প্রস্তুতি নিন। দেখবেন চূড়ান্ত গেজেটে আপনার রোল নম্বরটা আছে!
এই সময়টাতে আপনার মনোযোগ বিক্ষিপ্ত করে—এমন সব ব্যাপার জীবন থেকে সাময়িকভাবে একেবারেই সরিয়ে দিন। অনেক নির্বোধই নানা মন্তব্য করতে পছন্দ করে—এ রকম লোকজন থেকে নিজেকে দূরে রাখুন।
গাণিতিক যুক্তির জন্য যেকোনো তিনটি গাইড বই কিনে সলভ করে ফেলুন। ম্যাথস ভালো না পারলে প্রতিদিনই প্র্যাকটিস করুন। বিসিএস পরীক্ষায় ম্যাথসে ফুল মার্কস পাওয়ার জন্য সায়েন্সের স্টুডেন্ট হতে হয় না। প্রতিটি স্টেপ বিস্তারিতভাবে দেখিয়ে ম্যাথস করবেন। কোনো সাইড নোট, প্রাসঙ্গিক তথ্য—কিছুই যেন বাদ না যায়।
সরল : আগের বছরের প্রশ্ন, গাইড বই। সরলের উত্তর সবার শেষে করলে ভালো হয়।
বীজগাণিতিক রাশিমালা, বীজগাণিতিক সূত্রাবলি, উৎপাদকে বিশ্লেষণ, একমাত্রিক ও বহুমাত্রিক সমীকরণ, একমাত্রিক ও বহুমাত্রিক অসমতা, সমাধান নির্ণয়, পরিমিতি, ত্রিকোণমিতি : আগের বছরের প্রশ্ন, গাইড বই। চাইলে নবম-দশম শ্রেণির গণিতের সংশ্লিষ্ট অধ্যায় সলভ করে নিতে পারেন।
ঐকিক নিয়ম, গড়, শতকরা, সুদকষা, লসাগু, গসাগু, অনুপাত ও সমানুপাত, লাভক্ষতি, রেখা, কোণ, ত্রিভুজ, বৃত্তসংক্রান্ত উপপাদ্য, পিথাগোরাসের উপপাদ্য, অনুসিদ্ধান্ত : আগের বছরের প্রশ্ন, গাইড বই।
সূচক ও লগারিদম, সমান্তর ও জ্যামিতিক প্রগমন, সেটতত্ত্ব, ভেনচিত্র, সংখ্যাতত্ত্ব : গাইড বই ও নবম-দশম শ্রেণির গণিতের সংশ্লিষ্ট অধ্যায়।

Share This Post

Related Articles

Previous
Next Post »