Updates :
Loading...

গণিত কিন্তু টর্নেডো নয়, কৌশলেই ভয়ের পরাজয়


গণিত কিন্তু টর্নেডো নয়, কৌশলেই ভয়ের পরাজয়!
:
বিশ্লেষণ ও প্রণয়নেঃ সত্যজিৎ চক্রবর্ত্তী
#Satyajit Chakraborty
যেকোন নিয়োগ পরীক্ষায় গণিত একটি আতংকের নাম অনেকের কাছে। কেন এই আতংক! সহজ উত্তর- দীর্ঘ ৭/৮বছর গণিত থেকে দুরে থাকার ফলে আপনা আপনি গণিতের ভীতি তৈরি হয়। আজ আলোচনা করব লিখিত গণিত নিয়ে। 
:
যাদের গণিত ভীতি প্রবল, তাদের এত ভয় পাবার কোন কারণ নেই। নবম দশম শ্রেনীর কয়েকটা গুরুত্ত্বপুর্ন জ্যামিতি ভালভাবে দেখে যাবেন। বিগত বছরের জ্যামিতি প্রশ্ন দেখে যাবেন। বিগত বছর থেকে জ্যামিতি কমন পাবার সমুহ সম্ভাবনা। যাদের গণিত ভীতি, তাদের জ্যামিতি একটা বড় আতঙ্ক। তাই বিগত বছরের জ্যামিতিগুলো বুঝে বুঝে আয়ত্ত্ব করুন। যদি একবার না বুঝেন তবে ২য় বার চেষ্টা করেন,২য় বার না বুঝলে, ৩য় বার চেষ্টা করুন।যদি তাও না বুঝেন তাহলে না বুঝেই সরাসরি মুখস্থ করে ফেলুন। কারণ বেশি বুঝতে গিয়ে বেশি সময় নষ্ট করা যাবেনা। 
:
বীজগণিতের ক্ষেত্রে সুত্রগুলো নখদর্পনে রাখুন। কারণ বীজগনিত এর অংকগুলো একটু ঘুরিয়ে দিতে পারে। তবে বীজগনিতে যত ঘুরাবে ঘুরাক না কেন মাত্র অল্প কয়েকটা নিয়মের বাইরে বেশি ঘুরাতে পারেনা। যদি সম্ভব হত তবে দেখিয়ে দিতাম, বীজগণিতের কারিশমা কোন জায়গায়! কিন্তু সরাসরি বুঝানো ছাড়া এভাবে পেজে লিখে বুঝানো যাবেনা। শুধু কিছু কৌশল অবলম্বন করলেই বীজগনিতে প্রশ্নকর্তার চালাকি ধরে ফেলতে পারবেন। আর বীজগনিতের অংকগুলো ঘুরিয়ে দিলেই আপনার উদ্দ্যেশ্য থাকবে অংকটাকে সুত্রের দিকে নিয়ে যাওয়া। তারপর বাকি কাজ সুত্র নিজেই করে নিবে।
:
গণিত বুঝার ক্ষেত্রে গণিত ভাল বুঝে কিন্তু গণিতের স্টুডেন্ট না এমন কারো সাহায্য নিতে পারেন। কারন যে গনিতের স্টুডেন্ট সে সহজ করে বুঝাতে পারবেনা। কিন্তু যে গণিতের স্টুডেন্ট না,অথচ গণিত ভাল বুঝে তার কাছ থেকে গণিত বুঝলে সে সহজ ভাবে বুঝাতে পারবে। 
:
৩৫ তম বিসিএস লিখিত পরীক্ষায় কিন্তু উচ্চতর গণিত থেকে প্রশ্ন এসেছে। বিষয়টা মাথায় রেখেই প্রস্তুতি নিন। তবে বোকার মত অযথা পরিশ্রম করে সময় নষ্ট করবেন না। গতবছর উচ্চতর গণিত থেকে প্রশ্ন এসেছে বলে এবছর অনেকেই উচ্চতর গনিত এমনভাবে করা শুরু করলেন যে, সাধারণ গণিতের কথা ভুলেই গেলেন। সাবধান! সবার আগে সাধারণ গণিতে পারদর্শী হতে হবে। এটাই মুল ভিত্তি। আর উচ্চতর গনিত পুরো বই দেখার কোনো মানেই হয়না। শুধু সে অংশটুকু দেখবেন যা সিলেবাসের সাথে মিল আছে। হয়তো খেয়াল করেছেন, ৩৫তম বিসিএস উচ্চতর গণিত থেকে করেছে কিন্তু সিলেবাসের বাইরে করেনি। তাই SMART WORK করুন HARD WORK না। 
এছাড়া পূর্বে প্রকাশিত "গণিতের কথাঃ সত্যজিৎ চক্রবর্ত্তী " নাম ও শিরোনামে প্রকাশিত লেখাটির কৌশলের মত প্রস্তুতি নিয়ে রাখতে পারেন ভিন্ন কাঠামোর জন্য।
:
পাটিগনিতে ক্ষেত্রে কিছু কমন অংক আসে। যেমন -
একটি চৌবাচ্চায় তিনটি নল আছে। ১ম ও ২য়য় নল দ্বারা চৌবাচ্চাটি যথাক্রমে ১২ ও ১৮ মিনিট পূর্ণ হয় এবং৩য় নল দ্বারা চৌবাচ্চাটি খালি হয়। ৩টি নল একসাথে খুলে দেয়ায় চৌবাচ্চাটি ৩৬ মিনিটে পুর্ন হল। ৩য় নল দ্বারা পুর্ন চৌবাচ্চাটি কত সময়ে খালি হবে? (দেখবেন হয়তো এই অংকটিই চলে আসবে।) 
শতকরা সহ 'এ ধরনের কিছু কমন প্রশ্ন থাকে বিগত বছরের প্রশ্ন দেখে নিবেন। যাদের গনিত ভীতি প্রচুর তাদের জন্য একটা সু সংবাদ দিচ্ছি, আমার ধারনা এবার গণিত প্রশ্ন ৩৫ তম বিসিএস এর মত হবেনা। কারণ রিটেন সবসময় প্রিলিকে ফলো করে। যেহেতু ৩৬ তম প্রিলি গতানুগতিক হয়েছে অতএব লিখিত প্রশ্ন ও আগের মতই হওয়ার সম্ভাবনা। 
:
মনে রাখবেন -কারো সাজেশন নয়,আপনার সফলতার কারন আপনার পরিশ্রম। সব সাজেশন ব্যর্থ হবে যদি পড়াশুনায় শ্রম না দেন। আবার কোন সাজেশন ও দরকার হবে না যদি শ্রম দেন।

‪#‎Compiled_by‬ :
Satyajit Chakraborty 
Ex-president,
Social Law Awareness Association.

Share This Post

Related Articles

Previous
Next Post »