Updates :
Loading...

Solution of previous questions of teacher registration examination


#‎শিক্ষক‬ নিবন্ধন (কলেজ):- 2016

‪#‎প্রস্তুতি‬ গণিত:

2015 সালে আসা কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের ব্যাখ্যা সহ সমাধান দেখে নিন।

================

‪#‎প্রশ্নগুলো‬ দেয়ার উদ্দেশ্য কোন অংক শেখানো বা বোঝানে নয়। বরং নিবন্ধন পরীক্ষায় কত সহজ অংক আসে তা উপলব্ধি করাতে । শেষের পরামর্শটুকু পড়ে অবশই কমেন্ট করবেন।

‪#‎প্রশ্ন‬: 01.
০.২ এর ২০% কত? [শিক্ষক নিবন্ধন, কলেজ – ২০১৫] ক. ৪ খ. ০.০৪ গ. ০.০০৪ ঘ. ০.৪ উত্তর: খ

‪#‎ব্যাখ্যা‬:
.2* 20 এর নিচে 100 দিয়ে 100 এর একটি শুন্য কাটুন এবং উপরের 20 এর একটি তারপর আবার কাটাকাটি না করে .2*2 = .4 এর এক ঘর আগে দশমিক বসানে এভাবে .04 কারণ নিচে 10 আছে। (10 দ্বারা যে কোন সংখ্যাকে ভাগ করলে 1 ঘর আগে দশমিক বসাতে হয়)

#প্রশ্ন: 02.
২০টি কমলার ২০% পচাঁ হলে, ভাল কমলার সংখ্যা নিচের কোনটি? [শিক্ষক নিবন্ধন, কলেজ – ২০১৫] ক. ৪টি খ. ৮টি গ. ১৬টি ঘ. ২০টি = উত্তর: গ

#ব্যাখ্যা:
সরাসরি 20 এর 80% = 16টি

#প্রশ্ন: 03:
১৫টি ছাগলের মূল্য ৩টি গরুর মূল্যের সমান। ৩০টি ছাগলের পরিবর্তে কয়টি গরু পাওয়া যাবে? [শিক্ষক নিবন্ধন, কলেজ – ২০১৫] ক. ৪টি খ. ৮টি গ. ৬টি ঘ. ৫টি = উত্তর:গ

#ব্যাখ্যা:
ঐকিক নিয়মে লিখতে গিয়ে সময় নষ্ট না করে এভাবে ভাবুন । ছাগলের পরিমাণ দ্বিগূণ হলে গরুর পরিমাণ ও দ্বিগুণ হবে তাই উত্তর: 6টি।

#প্রশ্ন: 04:
দুইটি সংখ্যার অনুপাত ৭ঃ৮ এবং তাদের গ.সা.গু ৯ হলে তাদের ল.সা.গু কত? [শিক্ষক নিবন্ধন, কলেজ – ২০১৫] ক.৫০২ খ.৫০৪ গ.৪০৫ ঘ.৩৪৫ = উত্তর: খ (তিনটির গুণফল)

#ব্যাখ্যা:
সংখ্যাদ্বয়ের অনুপাত ও গ.সা.গু দেয়া থাকলে অনুপাত ও গ.সা.গু গুণ করলে ল.সা.গু বের হয় তাই উত্তর: 7*8*9 = 504 (পুরা গুণ করে সময় নষ্ট না করে শেষের সংখ্যা 4 মিলিয়ে দিলে 3 সেকেন্ড সময় বাঁচবে )

#প্রশ্ন: 05:
৬, ৮, ১০ এর গাণিতিক গড়টি: ৭, ৯ এবং কোন সংখ্যার গাণিতিক গড়ের সমান? [শিক্ষক নিবন্ধন, কলেজ – ২০১৫] ক.৫ খ. ৮ গ. ৬ ঘ. ৯ = উত্তর: খ

#ব্যাখ্যা:
যোগ করে ভাগ না করে সরাসরি ধারাবাহিক সংখ্যার গড় তাদের মাঝের সংখ্যাটি তাই প্রথম অংশের গড় 8 এখন প্রথম অংশের গড় এবং শেষ অংশের গড় একই তাই 7 এবং 9 এর সাথে এমন একটি সংখ্যা যোগ করতে হবে যাতে গড় 8 হয়। এখানেও মাথা খেলাম….7 ও 9 এর গড় 8 হলে আবার গড় 8 রাখার জন্য 8 ই যোগ করতে হবে।

Share This Post

Related Articles

Previous
Next Post »